নিজস্ব প্রতিনিধি:   মা দুর্গার আগমন ও গমন একই বাহনে হয়েছিল। পুরান ও শাস্ত্রমতে যা অত্যন্ত অশুভ। মা দুর্গার আগমন ও গমন হয়েছিল দোলায় বা পালকিতে। মনে করা হচ্ছে যার ফলস্বরূপ করোনা অতিমারীর কবলে পড়েছিল বিশ্ববাসী।

দুর্গাপুজোর আর মাত্র ১০ দিন বাকি। চারিদিকে সাজ সাজ রব। কিন্তু কলকাতা হাইকোর্টের রায়ে এবছরও আর মণ্ডপে মণ্ডপে ঠাকুর দেখা হবে না। এর কারণ একমাত্র করোনা সংক্রমণ।

যা পৃথিবীর বুকে নামিয়ে এনেছে ভয়াবহ বিপদ।  শেষ দিকেই ছড়িয়ে পড়েছিল এই মারণ সংক্রমণ। কিন্তু জানেন কী ওই বছরই মা দুর্গার মর্ত্যে আগমন ও গমন হয়েছিল একই বাহনে। শাস্ত্রমতে যা অত্যন্ত অশুভ, এবং তার প্রামান হাতেনাতেই পেয়েছিল বিশ্ববাসী। মা দুর্গার গমনের পরই করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ে, যা আজও কমার লক্ষণ নেই। এখন প্রশ্ন উঠছে এই বছর মায়ের আগমন-গমনের বাহন কী?

চলতি বছরে করোনা অতিমারী ছাড়াও প্রাকৃতিক দুর্যোগ পিছু ছাড়ছে না। পরপর ঘূর্ণিঝড়, ঘুর্ণাবর্ত ও নিম্নচাপের জেরে অতিবৃষ্টি। ফলে ফসলের দফারফা। ফলে এই বছর মা দুর্গার আগমন কী বিশেষ বার্তা দিয়ে সেটা বোঝাই যাচ্ছ।মা দুর্গা মর্ত্যে আসছেন ঘোটকে অর্থাৎ ঘোড়ায় চেপে। শাস্ত্রকারদের মতে যা ভয়ানক বিপদের সংকেত। চলতি বছর দেবী দুর্গার আগমন ঘোটকে, যার অর্থ ছত্রভঙ্গ। আর উমা কৈলাসে ফিরবেন দোলায় চেপে, যার অর্থ মড়ক বা মহামারি। ঠিক অনেকটা  মতোই।

মা দুর্গার বাহন ঠিক হয় পঞ্জিকামতে কোন বারে সপ্তমী এবং দশমী পড়েছে সেটা দেখে। শাস্ত্রমতে বলা হয় সপ্তমীতে দেবী দুর্গার আগমন এবং দশমীতেই গমন। গত বছর অর্থাৎ  মা দুর্গার আগমন হয়েছিল দোলায়, যার অর্থ মড়ক বা মহামারী।

এর ফলস্বরুপ বিশ্বব্যাপী করোনা সংক্রমণ অতিমারীর চেহারা নিয়েছিল। তবে গত বছর দেবীর গমন হয়েছিল গজ বা হাতিতে। এটা শুভ, তাই সংক্রমণে কিছুটা রাশও পড়েছিল এবং ফসল ভালো হয়েছিল। কিন্তু চলতি বছর দেবীর ঘোটকে আগমন হওয়ায় আগে থেকেই প্রাকৃতিক দুর্যোগ শুরু হয়ে গিয়েছে।

এবার জেনে নেওয়া যাক, মা দুর্গার মর্ত্যে আগমন ও গমনের বাহনগুলি সম্পর্কে। এবং সেই বাহনগুলি কিসের বার্তা বয়ে আনে সেটাও জানানো যাক। দোলা বা পালকি হল মহামারী বা মড়কের প্রতীক। নৌকা হল বন্যার প্রতীক। তবে বন্যা হলেও পরে ধরিত্রী শস্যশ্যামলা হয়ে ওঠে। ঘোটক বা ঘোড়া হল ছত্রভঙ্গের প্রতীক।

যা মূলত সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতির এলোমেলো অবস্থা। যুদ্ধ-বিগ্রহ, অশান্তি, বিপ্লব ইত্যাদির সংকেত। আর গজ বা হাতিতে দুর্গার আগমনের অর্থ হল শস্য-শ্যামলা বসুন্ধরা। গজ হল শুভ প্রতীক। পঞ্জিকা মতে সপ্তমী তিথি এবং দশমী তিথি কোন বারে পড়েছে সেটা দেখেই ঠিক হয় মা এবার কিসে আসছেন আর কিসে।

 

কলমকথা/বি সুলতানা